Young Handsome Graphic designer using graphics tablet to do his work at desk

ফ্রিল্যান্সিং ও গ্রাফিক ডিজাইন করে সফল ক্যারিয়ার

বর্তমান যুগে স্মার্ট পেশাগুলোর মধ্যে graphic design অন্যতম। এ কাজটি একই সাথে আনন্দদায়ক এবং সৃজনশীল।  বিস্তৃত কর্মক্ষেত্র আর তুমুল চাহিদা থাকার কারণে একজন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারের গ্রহণযোগ্যতা খুবই বেশি। দক্ষ গ্রাফিক ডিজাইনারদের চাহিদা যেমন দিন দিন বেড়েই চলছে তেমনি গ্রাফিক ডিজাইনের প্রতি তরুণদের আগ্রহও বেড়েই চলছে। বর্তমানে বর্হিবিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলোদেশের তরুন তরুনিরাও গ্রাফিক ডিজাইন এর মাধ্যমে নিজেদের ক্যারিয়ার গড়ছে।

 

গ্রাফিক ডিজাইন কি?

গ্রাফিক শব্দটির অর্থ ড্রইং বা রেখা। গ্রাফিক শব্দটি সেই সব চিত্রগুলোকে বুঝায় যে চিত্রগুলোর সফল পরিসমাপ্তি ড্রইং এর উপর নির্ভরশীল। গ্রাফিক শব্দটি আলাদা ভাবে বোঝার পর বুঝতে হবে ডিজাইন শব্দটির অর্থ। ডিজাইন শব্দটির অর্থ পরিকল্পনা বা নকশা।সহজ কথায় বললে গ্রাফিক ডিজাইন হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে যে কোন তথ্য বা ছবি শৈল্পিক উপায়ে পরিকল্পনা বা নকশার মাধ্যমে উপস্থাপন করা হয়।

 

গ্রাফিক ডিজাইনারের কাজের ক্ষেত্র

গ্রাফিক ডিজাইনের কাজের ক্ষেত্র বিশাল। গ্রাফিক ডিজাইনের চাহিদা অফ লাইনের চেয়ে অনলাইনে বেশি। যে কোন বয়সের লোক ইংরেজিতে হালকা কথপোকথন করতে পাারলেই অনলাইনে বেশ ভালো একটি ক্যারিয়ার গড়তে পারবে। অনলাইনে কাজ করার জন্য অনেক মার্কেটপ্লেস রয়েছে যার মধ্যে আপওয়ার্ক, ফ্রিল্যান্সার, ফাইবার, ৯৯ডিজাইন, গুরু, গ্র্রাফিক রিভার সহ জনপ্রিয় সাইটগুলোতে প্রতিনিয়ত জব পোস্ট হয়।

 

একজন ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার কেমন আয় করেন?

অায়ের বিষয়টি সম্পুর্ণ নির্ভর করে স্কিল এবং অভিজ্ঞতার উপর, একজন নতুন গ্রাফিক ডিজাইনার যেমন আয় করে একজন অভিজ্ঞ গ্রাফিক ডিজাইনার তার চেয়ে কয়েকগুন বেশি আয় করে। সাধারণত একজন নতুন ডিজাইনার (৪ মাস-১ বছরের অভিজ্ঞতা সম্পন্ন) মাসে ১০০০০/=-৪০০০০/= টাকা আয় করে। আর যদি অভিজ্ঞতার বিষয়টি আরো লম্বা হয় তাহলে আয়ও বেশি হয়। বাংলাদেশে অনেক ডিজাইনার আছে যারা মাসে লক্ষাধিক টাকারও বেশি ইনকাম করে।

 

গ্রাফিক ডিজাইন কি আপনার জন্য??

যাদের ভেতর  নতুন কিছু তৈরি করার চিন্তা থাকে তাদের জন্য গ্রাফিক ডিজাইন একটি সম্ভাবনাময় পেশা। তাছারাও যাদের ড্রয়িং ভালো লাগে তাদের জন্য গ্রাফিক ডিজােইন। আপনি যদি অনলাইনে অথবা অফলাইনে সুন্দর একটি ক্যারিয়ার গড়তে চান তাহলে গ্রাফিক ডিজাইন প্র্রথম পছন্দে রাখেতে পারেন।

 

কিভাবে গ্রাফিক ডিজাইন শিখবেনঃ

গ্রাফিক ডিজাইন শেখানোর জন্য অনকে প্রতিষ্ঠান রয়েছে তবে মানসম্মত প্রতিষ্ঠান হাতে গোনা বলা চলে। তাছাড়াও অনলাইনে বিভিন্ন ভিডিও টিওটরিয়াল দেখে শেখা যায় তবে ভিডিও দেখে শিখতে যেখানে আপনার দুই বছর লাগবে সেখানে কারো তত্তাবধানে শিখলে ৩/৪ মাসেই শিখতে পারবেন।

বর্তমানে অনেকে অনলাইনে স্বল্প খরচে গ্রাফিক ডিজাইন শেখায়। অনেক অনলাইন টিচিং সেন্টার আছে যারা গ্রাফিক ডিজাইনের পাশাপাশি অনলাইন থেকে কিভাবে আয় করতে হয় সেটাও দেখায়।তেমনি একটি প্রতিষ্ঠান ইকরা ডিজাইন। ইকরা ডিজাইনের মাধ্যমে আপনি সপ্তাহে ৩ দিন ফেসবুকের মাধ্যমে ক্লাশ করতে পারবেন।

 

যোগাযোগ-

ইকরা ডিজাইন

০১৭৪৩৬৬১৫৬৭

 

যা জানতে হবেঃ

গ্রাফিক ডিজাইন শিখতে হলে কম্পিউটারের বেসিক জানলেই হবে। তবে অনলাইনে ইনকাম করতে হলে আপনাকে হালকা ইংরেজি জানতেই হবে।

 

কোথায় জব/কাজ পাবেনঃ

গ্রাফিক ডিজাইনের জন্য অনলাইনে এবং অফলাইনে প্রচুর কাজ আছে।

অনলাইনে কাজের কয়েকটা সাইট নিচে দেয়া হলো-

 

গ্রাফিক্স প্রতিযোগীতাঃ কিছু ওয়েবসাইট রয়েছে, যেখানে সবাই ক্লাইন্টের চাহিদা অনুযায়ী ডিজাইন সাবমিটের মাধ্যমে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে এবং যে বিজয়ী হয়, সে ঐ প্রতিযোগিতার নির্ধারিত অর্থ পায়। এই ধরনের প্রতিযোগিতা হয় এমন উল্লেখ যোগ্য সাইট হচ্ছেঃ

www.99designs.com

www.freelancer.com/contest

ডিজাইন বিক্রিঃ আবার কিছু কিছু সাইট আছে, যেখানে আপনার তৈরি বিভিন্ন আইটেম আপলোড করে রাখবেন এবং সেগুলো বিক্রির মাধ্যমে আয় করতে পারবেন। যেমনঃ

www.graphicriver.net

www.creativemarket.com

www.codegrape.com

www.designcrowd.com

www.freelancer.com/marketplace

বিড করে কাজ : আবার কিছু কিছু সাইট আছে, যেখানে ক্লাইন্টের জবে বিড করে কাজ করা যায়। যেমনঃ

www.upwork.com

www.freelancer.com

www.peopleperhour.com

www.guru.com

অন্যান্যঃ উপরে উল্লেখিত সাইট গুলো ছাড়াও আরও অনেক সাইট রয়েছে যেখান থেকেও প্রচুর গ্রাফিক্সের কাজ পাওয়া যায়। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ  www.fiverr.com

 

যেসব বিষয়ে আপনাকে যত্নবান হতে হবেঃ

-> অবশ্যাই ভালভাবে কাজ শেখা।

-> নিজে থেকে কিছু করার চেষ্টা করা (ক্রিয়েটিভিটি)

-> নিজেকে আপ-টু-ডেট রাখা

-> প্রতিষ্ঠিত ডিজাইনারদের কাজ অনুসরণ করা

-> কাজের স্যাম্পল টেম্পলেট/ পোর্টফলিও তৈরি করে রাখা

-> নিজের মার্কেটিং করা

 

খরচ কেমন হবে??

গ্রাফিক ডিজাইন শিখােনোর জন্য বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন রকম কোর্সফি নির্ধারন করে। তবে ৫০০০/= থেকে ২০০০০/= মধ্যেই অনেক প্রতিষ্ঠান প্রশিক্ষন দিয়ে থাকে। সবচেয়ে ভালো হয় আপনি আপনার নিকটবর্তি কোন প্রতিষ্ঠানে যোগাযোগ করে জেনে নেয়া । অনলাইনে কোর্স ফি কম নেয় কেননা অনলাইনে কোর্স করালে রুম ভারা, ল্যাব খরচ, বিদ্যুৎ খরচ হয় না।  অনলাইনে কোর্স ১০০০/= টাকাতেও পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD