শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে হয়নি ফেরি চলাচল

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে হয়নি ফেরি চলাচল

মাদারীপুর প্রতিনিধি

নাব্য সঙ্কটের কারণে ১৬ ঘণ্টায়ও স্বাভাবিক হয়নি কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের ফেরি চলাচল।

সোমবার বিকেল ৪টা থেকে নৌরুটে নাব্য নিরসনে ড্রেজিং কাজ চলমান থাকায় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। লৌহজং টার্নিং পয়েন্টের ডুবোচরে ফেরি আটকে যাওয়ায় বেশ কিছু দিন ধরেই ফেরি চলাচল ব্যহত হচ্ছে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকালে ৮টার দিকেও ফেরি চলাচল স্বাভাবিক হয়নি। তবে পরীক্ষামূলকভাবে কাঁঠালবাড়ী ঘাট থেকে ছোট ফেরি ‘ফরিদপুর’ শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়ে গেছে। এছাড়া শিমুলিয়া থেকেও একটি কে-টাইপ ফেরি কাঁঠালবাড়ীর উদ্দেশ্যে রওনা দিয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানায়, উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া দু’টি ছোট ফেরি নির্বিঘ্নে ঘাটে পৌছালেই অন্যান্য ফেরি চলাচল শুরু করবো। মূলত নৌরুটের অবস্থা বোঝার জন্য ফেরি দু’টিকে পরীক্ষামূলকভাবে উভয় ঘাটের উদ্দেশ্যে ছাড়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টে চলতি বছর রোজার ঈদ থেকেই নাব্যতা সংকট দেখা দিয়েছে। এর পর বিভিন্ন সময়ে একাধিকবার বেশ কয়েকঘণ্টা করে বন্ধ থাকতো নৌরুটে ফেরি চলাচল। তাছাড়া নাব্য সঙ্কটের কারণে রোরো ও ডাম্প ফেরি চলাচলও বন্ধ রয়েছে। ড্রেজিংয়ের মাধ্যমে নৌরুট সচল করা হলেও কয়েকদিন পর আবারও নাব্যতা সঙ্কট দেখা দিচ্ছে। ফলে এ নৌরুটে চরম ভোগান্তির শিকার হচ্ছে সাধারণ মানুষ। দিনের পর দিন পণ্যবাহী পরিবহন পদ্মা পার হওয়ার অপেক্ষায় ঘাটে আটকে থাকছে।

গত এক সপ্তাহ ধরে আবারও নাব্য সঙ্কট চরম আকার ধারণ করেছে লৌহজং টার্নিং পয়েন্টে। একাধিক ফেরি ডুবোচরে আটকে পড়ায় ফেরি চলাচল কার্যত বন্ধ রেখেছ কর্তৃপক্ষ। তাছাড়া ১৯টি ফেরির স্থলে মাত্র ৫টি ছোট ফেরি কোনোমতে চলাচল করছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে। তবে নাব্য সঙ্কট প্রকট আকার ধারণ করায় ড্রেজিং কাজ অব্যাহত রাখতে সোমবার বিকেল ৪টা থেকে সব প্রকার ফেরি চলাচল বন্ধ ঘোষণা দেয় কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালেও স্বাভাবিক হয়নি ফেরি চলাচল। ফলে ঘাট এলাকায় দেখা দিয়েছে চরম দুর্ভোগ।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ফেরি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বাংলানিউজকে বলেন, ‘সোমবার থেকে বন্ধ থাকা নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের অবস্থা বোঝার জন্য আমরা কাঁঠালবাড়ী ঘাট থেকে একটি ছোট ফেরি পরীক্ষামূলক শিমুলিয়ার উদ্দেশ্যে ছেড়েছি। ফেরিটি স্বাভাবিকভাবে শিমুলিয়া ঘাটে পৌঁছালে আশা করা যাচ্ছে ফেরি চলাচল স্বাভাবিক হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD