ইলিশের সুখ্যাতি গোটা বিশ্বে রয়েছে – এস পি জিহাদুল

ইলিশের সুখ্যাতি গোটা বিশ্বে রয়েছে – এস পি জিহাদুল

(স্টাফ রিপোর্টার চাঁদপুর

চাঁদপুরের পুলিশ সুপার জিহাদুল কবির(পিপিএম) বলেছেন, ইলিশ মানেই হচ্ছে চাঁদপুর । স্বাদ ও গন্ধে চাঁদপুরের ইলিশ অন্যসব ইলিশ থেকে সম্পূর্ন আলাদা। বর্তমানে ইলিশের দাম বিভিন্ন স্থানে বিভিন্ন রকম। এজন্য অনেক ইলিশ ক্রেতারাই চাঁদপুরের আসল ইলিশ কিনতে গিয়ে প্রতারিত হচ্ছেন। আসল ও নকল চিহ্নিত করতে গিয়ে বিভ্রান্ত হচ্ছেন অনেক ক্রেতারাই । তাই চাঁদপুরের আসল ইলিশ চিহ্নিত করতে অামাদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সময় এসেছে ।

মঙ্গলবার(২৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে চতুরঙ্গের ১০ম ইলিশ উৎসবের ২য় দিনে ইলিশ বিষয়ক আলোচনা সভায় প্রধান অালোচকের বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, চাঁদপুর আমার প্রথম কর্মস্থল। অাগের জেলাতেও পিঠা উৎসবের মতো অায়োজনে অামি ছিলাম। ব্রান্ডিং জেলা চাঁদপুর ইলিশের জন্য বিখ্যাত। এ জেলার ইলিশের সুখ্যাতি গোটা বিশ্বে রয়েছে। অনেকেই আমাকে বলেছে, চাঁদপুর গিয়েছো, ইলিশ পাঠিয়ে দিয়ো। হাতিয়া,সন্ধীপ বিভিন্ন জায়গা থেকে ইলিশ চাঁদপুরে অাসছে। তবে চাঁদপুরের ইলিশ সম্পূর্ণ আলাদা।

তিনি আরো বলেন, চতুরঙ্গের চমৎকার এ অায়োজনকে দেখে সত্তিই আমি মুগ্ধ হলাম । জেলার প্রতি আপনাদের এই দায়বদ্ধতার প্রশংসা করছি। এ আয়োজনে মধ্য দিয়ে চাঁদপুর জেলা বিশ্বব্যাপী আরো উজ্জল হচ্ছে । তাই আমাদের সবাইকে ইলিশ উৎসবে সারা দেশে ছড়িয়ে দিতে হবে। চতুরঙ্গের প্রত্যেকটা ভালো কাজে আমি এবং আমার পুলিশ প্রশাসন সব সময় আপনাদের পাশে আছি এবং থাকবো।

ইলিশ উৎসবের অাহবায়ক রোটা.কাজী শাহাদাতের সভাপ্রধানে ও ইলিশ উৎসবের রুপকার,চতুরঙ্গের মহাসচির হারুল আল রশীদের সঞ্চালনায়

এসময় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব)জামাল হোসেন,অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মিজানুর রহমান,পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অ্যাড.বিনয় ভূষন মজুমদার। এসময় আরো উপস্থিত ছিলেন, কাউন্সিলর ফরিদা ইলিয়াস,অ্যাড. মনোয়ারুল ইসলাম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সামনে মা ইলিশ সংরক্ষনে প্রশাসনিক ব্যবস্থা আরো জোড়দার করার দাবি জানাচ্ছি। যাতে করে নিষিদ্ধ ২২ দিন কেউ মা ইলিশ ধরতে না পারে। আর আমরা এই অনুষ্ঠানের মধ্য দিয়ে ইলিশক উৎসবকে জাতীয়করন করার দাবী জানাচ্ছি।

সবশেষে সুরধ্বনী একাডেমি ও স্বপ্তরূপা নৃত্য শিক্ষালয়ের সৌজন্যে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এর আগে বিকাল সাড়ে ৩টায় সেরা নাচিয়েদের অডিশন পর্ব অনুষ্ঠিত হয়। সন্ধা ৬ টায় ইলিশ বিষয়ক ইলিশ বিষয়ক প্রীতি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বিতর্কের বিষয়বস্তু ছিলো ‍‍’ইলিশ উৎপাদন বৃদ্ধিতে মা ইলিশ নিধন রোধের চেয়ে নদী দূষন রোধ জরুরী’। বিতর্কে অংশ নেয় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় ও পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় এতে সভাপ্রধানের দায়িত্বে ছিলেন হিসাব বিজ্ঞান বিভাগীয় প্রধান হাবিবুর রহমান পাটওয়ারী ও মডারেটরের দায়িত্ব পালন করেন মোঃ আবু সালেহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD