ইলিঁশকে ঘিরে চাঁদপুরে উৎসবে মুখরিত – ডাঃ দীপু মনি

ইলিঁশকে ঘিরে চাঁদপুরে উৎসবে মুখরিত – ডাঃ দীপু মনি

এস কে এম রনি

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অালহাজ্ব ডাঃ দীপু মনি এমপি বলেছেন,ইলিশ হচ্ছে চাঁদপুরবাসীর জন্য একটা গর্বের জায়গা।সেই ইলিশকে ঘিরেই চাঁদপুরের এই ইলিশ উৎসব।এ উৎসবের মাধ্যমে চাঁদপুরের ইতিহাস ও ঐতিহ্য দেশ-বিদেশে উজ্জলভাবে ছড়িয়ে পড়ছে।তাই,ইলিশ উৎসব জাতীয় লোকজ উৎসব হিসেবে নিশ্চিত স্বীকৃতী পাওয়ার দাবীদার।

“জেগে ওঠো মাটির টানে” এই শ্লোগানে সোমবার (১ লা অক্টোবর) সন্ধ্যায় চাঁদপুরের ইলিশ ও ঐতিহ্যকে ধারন করে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গের অায়োজনে ১০ম ইলিশ উৎসবের ৮ম (সমাপনী) দিনে ইলিশ বিষয়ক গোলটেবিল বৈঠকে প্রধান অালোচকের বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, জাটকা বাঁচালেই ইলিশ বাঁচবে,মা ইলিশ রক্ষা করলেই ইলিশের উৎপাদন বাড়বে।আমরা ইতিমধ্যেই জাটকা নিধন রোধ করা ও মা ইলিশ রক্ষাকল্পে জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন, নদী তীরবর্তী জেলেদেদেরসহ সকলের সম্মিলিত সমন্বয়ে অান্দোলন করে ফলাফল হাতে পেয়েছি।এখন অাগের চাইতে ইলিশের ব্যাপক উৎপাদন পরিলক্ষিত হয়েছে।

তিনি অারো বলেন, ইলিশ হচ্ছে গোটা বিশ্বের বাঙালিদের মধ্যে এক দৃঢ় সেতুবন্ধন।ইলিম মানেই সকল বাঙালির অন্যরকম এক অনুভূতি।অামরা ভবিষ্যতে ইলিশের অারো অনেক উৎপাদন দেখতে চাই।অাপনারা জানেন,ইতিমধ্যে ইলিশ গবেষকগণ ইলিশের রহস্য উৎঘাটন করতে সক্ষম হয়েছে।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,ইলিশের গবেষনাসহ এই সকল যত কার্যক্রম সবকিছু চাঁদপুর মৎস্য ইন্সটিটিউট এর সাথে সম্পৃক্ত করে দিতে হবে।

অনুষ্ঠানের সভাপ্রধান হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা অাওয়ামীলীগের সাধারন সম্পাদক ও ইলিশ উৎসবের প্রধান উপদেষ্টা আলহাজ্ব অাবু নঈম পাটওয়ারী দুলাল।

ইলিশ উৎসবের রুপকার,চতুরঙ্গের মহাসচিব হারুন অাল রশীদের সঞ্চালনায় এসময় অারো বক্তব্য রাখেন,বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন মজুমদার,অাওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী,ইলিশ উৎসবের অাহবায়ক রোটা.কাজী শাহাদাৎ,চতুরঙ্গের চেয়ারম্যান অ্যাড.বিনয় ভূষন মজুমদার, চাঁদপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক মির্জা জাকির,অমিত ভৌমিক প্রমুখ।

সম্মাননা পর্বে প্রধান অতিথি থেকে সম্মাননা পদক গ্রহন করেন বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন মজুমদার, সাংস্কৃতিক সংগঠক অমিত ভৌমিক,কন্ঠলিল্পী সর্বানী দাস দত্ত,অাবৃতি শিল্পী শাওলি রায়,কিংকর নারায়ণ দত্ত। সদর মডেল থানা অফিসার ইনচার্জ ইব্রাহিম খলিল, সম্মাননা পদক গ্রহন করেন চাঁদপুর অনলাইন প্রেসক্লাবের সভাপতি প্রভাষক ডাঃ শেখ মহসীন, সাধারন সম্পাদক অাশিক খানসহ নেতৃবৃন্দগণ।

চাঁদপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক মির্জা জাকির, সাবেক সাধারন সম্পাদক জি.এম শাহীন, পরিবেশ সংরক্ষণ অান্দোলনের রুপকার অাশিক খাঁন, চতুরঙ্গের অাজীবন সদস্য ফারুক অাহমেদ কাকন কে ফুল ও ক্রেস্টের মাধ্যমে সম্মাননা পদক দেওয়া হয়েছে।

জনপ্রিয় তারকা শিল্পী এফ.এ সুমন ও লোকজ শিল্পী এলিজার মনোমুগ্ধকর জনপ্রিয় সব সংগীতে দর্শক সারিতে অানন্দ উত্তেজনায় মেতে ওঠেন সকলে। সবশেষে ইলিশ উৎসবের রুপকার ও চতুরঙ্গের মাহসচিব হারুন আল রশীদ আগামী ৭-২৮ অক্টোবর মা ইলিশকে আমরা গলা টিপে হত্যা করবো না, এই হউক আমাদের সকলের শপথ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD