অ্যানড্রয়েডের নতুন সংস্করণের অজানা তথ্য

ঢাকা: গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘মার্সম্যালো’। এটি অ্যানড্রয়েড ভার্সন ৬.০। গুগল জানিয়েছে এটি পরখ করে দেখার সুযোগ মিলছে। যাদের স্মার্টফোনে অ্যানড্রয়েড ললিপপ ৫.২ চালু আছে তারা ‘মার্সম্যালো’ আপগ্রেড করে নিতে পারবেন।
নিত্যনতুন ফিচার যোগ হয়েছে মার্সম্যালোতে। স্মার্টফোনের গতি আরও বাড়িয়ে দেবে নতুন সংস্করণ। আসুন জেনে নেই মার্সম্যালোর ১০ টি অজানা তথ্য।
১. এক ট্যাপে গুগল নাউ: অ্যানড্রয়েড মার্সম্যালো: আপডেটের সব থেকে বড় সুবিধা হল আঙুলের এক চাপে আপনি ব্যবহার পাবেন গুগল নাউ। গুগলের এই ডিজিট্যাল অ্যাসিসট্যান্টটি এখনও অবশ্য অনেক ফোনে রয়েছে। কিন্তু তা ব্যবহার করতে হলে আপনাকে বেশিরভাগ সময় সার্চ অ্যাপ দিয়ে ঢুকতে হয়। মার্সম্যালো আপডেটে এক বোতামের পাবেন গুগলের এই ডিজিটাল অ্যাসিসট্যান্টকে।
২. গুগল ক্রোমের কাস্টম ট্যাব: আপনি যখন কোনও লিঙ্কে ক্লিক করেন, তখন আপনাকে অপশন দেখায়, আপনি কোন ব্রাউজারে লিঙ্কটি খুলতে চান। যেমন ক্রোম বা অপেরা না ইউসি। অ্যানড্রয়েড ৬.০ আপডেটে আপনি অ্যাপসের জন্য ক্রোম ডিফল্ট করে রাখার পাশাপাশি তার মধ্যেও কাস্টমাইজেশনের অপশন পাবেন। সঙ্গে পাবেন ডেটা সেভিংস অপশনও।
৩.দীর্ঘ ব্যাটারি লাইফ: অ্যান্ড্রয়েড ললিপপ ভার্সনে অনেক গ্রাহকই ব্যাটারি লাইফ নিয়ে অভিযোগ করেছেন। সে সমস্ত কথা মাথায় রেখে মার্সম্যালো আপডেটে ললিপপের তুলনায় দ্বিগুণ ব্যাটারি সেভিংসের সুবিধে রয়েছে।
৪. ফিঙ্গারপ্রিন্ট: এতদিন স্যামসং বা এইচটিসির মত গুটিকয়েক স্মার্টফোনে আঙুলের ছাপে ফোনের লক খোলার অপশন মিলত। কিন্তু অ্যান্ড্রয়েড ৬.০ আপডেটের সঙ্গে বাধ্যতামূলক থাকবে ফিঙ্গার প্রিন্ট সেন্সর সার্পোট। পাশাপাশি অবশ্য পাসওয়ার্ড প্রোটেকশনের সুবিধেও থাকছে।
৫. ইউএসবি টাইপ সি ও দ্রুত চার্জিং: গুগল দীর্ঘদিন ধরেই চেষ্টা করছে, ইউএসবি পোর্টের দুপিঠই যেন সিপিইউতে ঢুকিয়ে চার্জ দেওয়া যায়। মার্শমেলো আপডেটে সেটাই সত্যিই হল। ইউএসবি কেবিলের যেকোনো পিঠ আপনার সিস্টেমের সিপিইউতে ঢুকিয়ে দিলেই চার্জ হবে স্মার্টফোন। পাশাপাশি এই ভার্সনে চারগুণ তাড়াতাড়ি চার্জ হবে।
৬.অ্যাপস পার্মিশন রিবুটিং: প্রতিবার আপডেট করার সময় আপনার কাছে অ্যাসেপ্ট এবং ডিনাই পার্মিশন চাওয়া হবে।
৭.অ্যানড্রয়েড পে: অ্যানড্রয়েড ৪.৪ থেকে শুরু করে মার্শমেলো আপডেট, গুগল নিয়ে এল তাদের প্রথম পে সার্ভিস। আপনার ক্রেডিট কার্ড নম্বর সেভ করে রেখে মোবাইলের মাধ্যমেই অর্থ লেনদেন করা যাবে।
৮. সরাসরি শেয়ার: আপনার স্মার্টফোন থেকে অন্য স্মার্টফোনে অ্যাপস পাঠানোর জন্য এখন আপনাকে থার্ড পার্টি অ্যাপসের সাহায্য নিতে হয়। কিন্তু এবার গুগলই নিয়ে আসছে ডিরেক্ট শেয়ার।
৯. পাল্টে যাচ্ছে বুটিং অ্যানিমেশন: ফোন রিবুটিং করার সময় স্ক্রিনে একঘেয়ে সেই অ্যানিমেশনের দিন শেষ। মার্সম্যালো ভার্সনে আসছে নয়া অ্যানিমেশন।
১০. কাস্টমাইজড টগলস: নেক্সাস ডিভাইসের মত এবার মার্শমেলো আপডেটেড ভার্সনে পাবেন পছন্দমত আইকন সাজিয়ে নেওয়ার অপশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD