সাংবাদিক হাসান আহমেদ বাবলু’র ৪১তম জন্মদিন পালিত

সাংবাদিক হাসান আহমেদ বাবলু’র ৪১তম জন্মদিন পালিত

হাসানুজ্জামানঃ শাহরাস্তি

সাংবাদিক হাসান আহমেদ বাবলু’র ৪১তম জন্মদিন পালন করা হয়েছে।
১৯৭৯ সালের এইদিনে চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার মনিপুর গ্রামে এক মধ্যবিত্ত পরিবারে জন্ম গ্রহন করেন তিনি। বাবা মোহাম্মদ লোকমান হোসাইন মাতা ফিরোজা বেগম। ৪ ছেলে ২ মেয়ের মধ্যে তিনি সবার বড়। চিতোষী আরএম উচ্চ বিদ‌্যালয় থেকে ১৯৯৪ সালে এসএসসি, ১৯৯৬ সালে মেহার ডিগ্রী কলেজ থেকে এইচএসসি, ১৯৯৮ সালে স্নাতক ডিগ্রী ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে ২০০০ সালে সমাজ বিজ্ঞান নিয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ২০০১ সালে নাট্রাম থেকে কম্পিউটারে ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন।
শিক্ষা জীবন শেষ করে মাটির টানে শহর থেকে গ্রামে ফিরে আসেন। ২০০২ সালে চিতোষী বাজারে গড়ে তোলেন আইটি হাউজ। কিন্তু তখনও গ্রামে প্রযুক্তির বিকাশ ততটা না ঘটায় প্রতিষ্ঠানটি আলোর মুখ দেখতে পায়নি। তারপর আবার Go Back The Town. কিন্তু যার মনে মাটি ও সাধারণ মানুষের প্রতি রয়েছে অকৃত্রিম ভালোবাসা তিনি কি আর থাকতে পারেন ওই শহরে। ছুটে এলেন সেই পুরোন ঠিকানায়। যোগ দিলেন শিক্ষকতা পেশায়। উপজেলার ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান ভোলদিঘী কামিল মাদ্‌রাসায় আইসিটি শিক্ষক হিসাবে যোগদান করেন। এক পর্যায়ে শিক্ষাকে তৃণমূল থেকে টেনে তুলতে প্রতিষ্ঠা করেন “শাহ্‌রাস্তি ইন্টারন‌্যাশনাল স্কুল” নামে একটি আধুনিক শিশু শিক্ষাপ্রতিষ্ঠান। ব্যক্তিগত জীবনে বিবাহিত ও রিজওয়ান বিন হাসান রাফি ও রুবাইয়া তাহসিন নূর নামে দুই সন্তানের পিতা তিনি। স্ত্রী গুলশান আরাও পেশায় একজন স্কুল শিক্ষক। তিনি নিজমেহার পাইলট মডেল স্কুলে কর্মরত রয়েছেন।
সাংবাদিকদের প্রতি রয়েছে তার বিশেষ অনুরাগ। তাই তিনি এপেশায় যারা কাজ করেন তাদেরকে অনেক শ্রদ্ধা আর ভালোবাসায় সব সময় মনের মনি কোঠায় রাখার চেষ্টা করেন। যে কারনে এপেশায় তিনি নাম লেখান। ইতিমধ্যে তিনি একজন প্রতিভাবান সাংবাদিক হিসাবে পরিচিতি লাভ করেছেন। বর্তমানে তিনি দৈনিক চাঁদপুর সংবাদ ও সাপ্তাহিক আইন সমাজ পত্রিকায় স্থানিয় প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করছেন। । এছাড়া অনলাইন পোর্টাল ‘দৈনিক তারুন‌্য বিডি নিউজ ও সময়ের সংবাদ-এ কাজ করেন।
তিনি উপজেলার সামাজিক সংগঠন “সজাগ ফাউন্ডেশন’র” দপ্তর সম্পাদক ও “বিজয়পুর স্টুডেন্ট ফাউন্ডেশন’র” পরিচালক হিসাবে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়া “বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি” শাহরাস্তি পৌর কমিটির সহ-সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।

শিক্ষক পেশায় তিনি শিক্ষকদের পাশে থেকে তাদের অধিকারের কথা বলার জন‌্য সব সময় কাজ করে যাচ্ছেন। বর্তমানে তিনি ২টি শিক্ষক সংগঠনের দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ মাদ্‌রাসা সাধারন শিক্ষক এসোসিয়েশান (বিএমজিটিএ) উপজেলা কমিটির সাধারন সম্পাদক ও বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশান উপজেলা কমিটির সভাপতি হিসাবে দায়িত্বে নিয়োজিত আছেন।

এক প্রতিক্রিয়ায় তিনি জানান, মানুষ সততা আর নিষ্ঠা ও ধৈর্য সহকারে কাজ করলে সফলতাই তাকে খুঁজবে। আপনি যদি এই তিনটা গুনকে মনে প্রাণে লালন পালন করেন সফলতা আপনাকে কখনই ছেড়ে যাবে না। তিনি তার এই জন্মদিনে সবার দোয়া কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD