একজন পুলিশ অফিসারের আইনি বিষয় কিছু তথ্য।

একজন পুলিশ অফিসারের আইনি বিষয় কিছু তথ্য।

সোনালী নিউজ ডেক্স

নিম্নলিখত পরিস্থিতিতে একজন পুলিশ অফিসার আগ্নোয়াস্ত্র ব্যবহার করতে পারেন।

১। ১৮৬০ সালে প্রণীত পেনাল কোডের ৯৯ ধারার শর্ত সাপেক্ষে পেনাল কোডের ৯৬, ৯৭, ৯৮, ১০০, ১০৩, ১০৪, ১০৬ ধারা অনুসারে নিজের জানমাল ও অপরের জানমাল এবং সরকারি সম্পত্তির যে কোনো প্রকার ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য আক্রমণকারীর বিরুদ্ধে আত্মরক্ষার ব্যক্তিগত অধিকার প্রয়োগকালে পুলিশ অফিসার আগ্নোয়াস্ত্র ব্যবহার করতে পারেন।

২। ১৮৯৮ সালে প্রনীত ফৌঃ কাঃ আইনের ৪৬(৩) উপধারা মোতাবেক মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ডে শাস্তিযোগ্য কোনো অপরাধে অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করার সময় বা তার গ্রেফতার কার্যকর করার ক্ষেত্রে পুলিশ অফিসার আগ্নোয়াস্ত্র ব্যবহার করতে পারেন।

৩। ফৌঃ কাঃ ১২৭, ১২৮ ধারা অনুযায়ী কোনো বেআইনী সমাবেশ/দাঙ্গা হাঙ্গামা ছত্রভঙ্গ করার জন্য বা তাদের মারাত্মক ধ্বংসাত্মক কার্যকলাপ রোধকল্পে পুলিশ অফিসার আগ্নোয়াস্ত্র ব্যবহার করতে পারেন।

৪। ১৮৬১ সালে প্রনীত পুলিশ আইনের ৩০ ধারার অধীন প্রদত্ত লাইসেন্সের শর্ত ভঙ্গ করে কোনো মিছিল মিটিং বা জনসমাবেশ বা শোভাযাত্রা ‍অনুষ্ঠিত হলে, এরুপ মিছিল বা জনসমাবেশ বা শোভাযাত্রাকে ছত্রভঙ্গ করার জন্য পুলিশ অফিসার আগ্নোয়াস্ত্র ব্যবহার করতে পারেন। [পেনাল কোড ১৪১, ১৪৩ ধারা, পুলিশ আইনের ৩০-ক(১)(২) ধারা]

এছাড়াও পিআরবি ৬৯৫ বিধি অনুসারে ট্রেজারী গার্ড ডিউটি করার সময় যে কোন দুস্কৃতিকারীর প্রতি এবং পিআরবি ৭০৩ বিধি অনুসারে আসামির স্কর্ট ডিউটি করাকালে অসামী পলায়ন করলে বা আসামীকে ছিনাইয়া নেওয়ার চেষ্টাকালে কর্তব্যরত পুলিশ অফিসার আগ্নোয়াস্ত্র ব্যবহার করতে পারেন। [পিআরবি ১৫২, ১৫৩, ১৫৪, ১৫৫ বিধি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD