তুলসী তলায় সন্ধ্যা প্রদীপ কক্ষচ্যত কক্ষ যেন বদ্বীপ -ইমাউল হক পিপিেম

তুলসী তলায় সন্ধ্যা প্রদীপ কক্ষচ্যত কক্ষ যেন বদ্বীপ -ইমাউল হক পিপিেম

কক্সবাজার প্রতিনিধি

পুরাণে বলা আছে, যে বাড়িতে তুলসী গাছ রয়েছে এবং নিয়মিত তার পুজো করা হয়, সেই বাড়িতে কখনও হঠাৎ শোকের ছায়া নামে না। সেই সংসার সব সময় সুখ শান্তি থাকে। বাড়িতে তুলসী মঞ্চ রাখার বা তুলসী গাছে জল ঢালার সঠিক কিছু নিয়ম বা মন্ত্র আছে। যদি সেই সঠিক নিয়মে মেনে চলা যায়, তা হলে বাড়িতে কোনও বিপদ সহজে আসতে পারবে না।

তুলসী মঞ্চ বাড়ির জমি থেকে, অর্থাৎ মেঝে থেকে একটু উঁচু জায়গায় রাখতে হবে। এবং তুলসী গাছের ওপর যেন কোনও অপবিত্র ছায়া না পড়ে, সে দিকে লক্ষ্য রাখতে হবে।

সন্ধ্যাবেলায় তুলসী গাছের কাছে সন্ধ্যা প্রদীপ জ্বালতেই হবে। সন্ধ্যা বাতি দেওয়ার পর আর তুলসী গাছ স্পর্শ করা যাবে না।সন্ধ্যা নামার পর তুলসী পাতা তোলা যাবে না।বিশেষ কিছু তিথিতে তুলসী পাতা তোলা যাবে না। যেমন একাদশী, সূর্যগ্রহণ এবং রবিবারে। অন্য দিন তুলসী পাতা তোলা যেতে পারে।

এখন সন্ধ্যা প্রদীপ কেমন হবে?মোমের আলো নাকি হারিকেন নাকি বৈদ্যুতিক বাতি ,না তেলের কুপি ,না হ্যাজাক বাতি ,না চার্জার লাইট,না এসিড ব্যাটারির প্রদীপ।
তুলসী গাছের আশে পাশে আলোকিত করতে পারে এমন প্রদীপ দরকার। আর প্রদীপের গুনাগুন উপাসনার উপযোগী হওয়া বান্চনীয়।সাথে সাথে তুলসী গাছের পাসের অংশ যেন আরাধনার জন মননশীল হয়।তাছাড়া যতই মনোনিবেশ করা হউক শুধুই নাম হবে যে প্রদীপ দিয়ে তুলসী আলোকিত করা হয়েছে।
এবার প্রদীপের মানে বাতির ,আলোর শিখা,বা বিচ্ছুরন যেন উপাসনা কারীদের চোখের মনিতে না লাগে।জ্যোতি যেন গ্যালাক্সি ছেড়ে না যায়।যাতে বিচ্ছুরন এর বর্নছটা আলোক বর্ষ কে অতিক্রম করে ফেলে।
আর এমন অবস্থা হলে মহাবিশ্বের আলোক উজ্জ্বল রঙমঞ লজ্জা পাবে ধরিত্রী ধরাতলে।

আর তখন বৃক্ষরাজীর মধ্যে তুলসী গাছে সন্ধ্যা প্রদীপ জ্বালানো তো দুরে থাক।তুসলী প্রেম কমে যাবে আর প্রদীপের তেল ফুরিয়ে যাবে।

আর মন্ত্রপথে হোঁচট খাবে জ্ঞানী, মহাত্মা,সাধক,যাজক।ধরাতলের ধরাধামে অনিশ্চয়তা আর অশনি নেমে আসতে পারে।আর তাতে বহু উচ্চ মানের প্রদীপের ঝংকার নিয়ে ঝড় উঠতে পারে।
আর দিনে শেষে যারা দ্বীপ জালায় ভালবেসে।তারা আর এই সুর ছন্দ, রম্য আনন্দ, ধামাকা করবে না।আর তখন যোগ্য তুলসী উপাসনার কক্ষ কক্ষচ্যত হয়ে হবে প্রকোষ্ট।সে যেন অবিনাশের বদ্বীপ বিনিময়ে গুনাগুন সম্পন্ন দ্বীপ যেমন নিবু নিবু হয়ে প্রদীপের ছায়া বদ্বীপ ভেদে বাধা প্রাপ্ত সেখানেই তুলসী গাছের গুনাগুনের মাহাত্ম্য। দেখা যাক কি সেই আরাধনার আধ্যাত্মিক মন্ত্র বিদ্যার ফলাফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD