ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই
টানা ৩ সপ্তাহ কোমায় থাকার পর মারা গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। আজ সোমবার বিকেল ৫টার দিকে দিল্লির আর্মি হাসপাতাল রিসার্চ অ্যান্ড রেফারালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

বিকেল পৌনে ছ’টার দিকে তার পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় টুইট করে এ খবর জানিয়েছেন।

এর আগে গত ৯ আগস্ট দিল্লির সামরিক হাসপাতালে প্রণব মুখার্জির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। তারপর থেকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয় তাকে।

পাশাপাশি, নমুনায় পরীক্ষা করে তার শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়। নানা শারীরিক জটিলতা ছিল তার। বিশেষ করে মস্তিষ্কের রক্তক্ষরণ বন্ধে হিমশিম খাচ্ছিলেন চিকিৎসকরা। তার ওপর, দেখা দেয় ফুসফুসেও সংক্রমণ। সোমবার অবস্থার তার অবস্থার আরও অবনতি হয়।

প্রণব মুখার্জির বয়স হয়েছিলো ৮৪ বছর। তার মৃত্যুর মধ্য দিয়ে ভারতীয় রাজনীতির একটি বিরাট অধ্যায়ের অবসান হলো।

সোমবার রাতে চিকিত্‍সায় সাড়া দিলেও মঙ্গলবার থেকে অবস্থার অবনতি হতে থাকে৷ রাতে হাসপাতাল বুলেটিনে জানায়, প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটনক৷ প্রাক্তন রাষ্ট্রপতির মাথায় রক্ত জমাট বেঁধে গিয়েছিল৷ তা বের করতে একটি জীবনদায়ী অস্ত্রোপচার করা হয়৷ তারপর থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়৷ সে বছর জুলাইয়ে আর রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে চাননি তিনি৷ রাজনীতি থেকে অবসর নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD