পুরানবাজার পুলিশ ফাঁড়িকে দালাল মুক্ত ঘোষনা করলেন ইন্সেপেক্টর ইনচার্জ মোঃ মাসুদ

পুরানবাজার পুলিশ ফাঁড়িকে দালাল মুক্ত ঘোষনা করলেন ইন্সেপেক্টর ইনচার্জ মোঃ মাসুদ

বিশেষ প্রতিনিধিঃ

চাঁদপুরের পুরান বাজার পুলিশ ফাঁড়িকে “দালাল মুক্ত” ঘোষনা করলেন ইন্সেপেক্টর ইনচার্জ মোঃ মাসুদ। ওই ঘোষনাটি তিনি দেয়ালে সেঁটে দিয়েছেন।

“পুলিশই জনতা জনতাই পুলিশ” এই স্লোগান কে সামনে রেখে সাধারণ মানুষের মনের ভেতর পুলিশের উপর ঘৃণা দূর করতে আজ তিনি দালাল মুক্ত পুলিশ ফাঁড়ি ঘোষনা করে গোটা পুলিশ জাতিকে দালাল মুক্ত প্রত্যয়ের পথে এগিয়ে নিতে সহায়তা করেছেন। এতে ওই ফাঁড়ির আশপাশের মানুষের মাঝে সস্তি ফিরে এসেছে। বিগত সময়ে পুরান বাজারবাসি পুলিশের কাছে আইনের আশ্রয় নিয়ে দালালের খপ্পরে পড়েছেন, যা জেলার মন্ত্রী, এমপি, মেয়র ও কাউন্সিলরসহ স্থানীয় নেতৃবৃন্দ অবহিত ছিলো। যাদের কারনে সেদিন অসহায় মানুষগুলো সুবিচার পায়নি আজ সেই সুযোগ তৈরী করেছেন মোঃ মাসুদ। এখন তিনি কালো কাপড়ে ডেকে রেখেছেন সেই সব দালালদের।

আইনের শাসন তার নিজ গতিতে চলবে, আর সামাজিক কর্মকান্ড মেল দরবার গুলো জনপ্রতিনিধি করবে, যদি সেই সব মেল দরবার জনপ্রতিনিধি করতে ব্যর্থ হন কিংবা সমাধান না করতে পারেন তাহলে, আইনের কাছে সোপর্দ করবেন, তখন আইনের জটিলতার মধ্য দিয়ে সে সব সমস্যা গুলো সমাধান করবেন আইনের বাহক। যেখানে সাধারণ মানুষ আর্থিক ক্ষতি গ্রস্ত না হয়ে ন্যায় ও সঠিক বিচার পাবে।

আর যদি কোন আইনের শাসক বা রক্ষক দালালের মাধ্যমে সালিশ বৈঠকের সমাধান করে তাহলে ভুক্তভুগি উভয় পক্ষ আর্থিক ক্ষতি গ্রস্তসহ ন্যায় বিচার থেকে বঞ্চিত হবে, তাও আবার কিছু অসাধু স্বার্থবাদী, অর্থলোভি মানুষের কারনে।

এদিকে পুলিশের সাথে রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক ও জনপ্রতিনিধি এক সাথে কাজ করে আসছে। যে কারনে সাধারণ মানুষের ন্যায় বিচার পেতে সুবিধা সৃষ্টি হচ্ছে। কিন্তু যখন দালালদের ঘেঁড়াকলে সাধারণ মানুষ নিস্পিশিত হলে তখন ন্যায় বিচার পদপিষ্ট হয়।

সালিশ দরবার করতে হলে একজন জনপ্রতিনিধির প্রয়োজন হয়। আর জনপ্রতিনিধির অনপুস্থিতিতে এক মাত্র পুলিশই সঠিক সমাধান দিতে পারে। তার বাহিরে কোন ব্যক্তি চাইলে তা সম্বব নয়। কেনো না কোন আইনে নেই যে কেউ সালিশ দরবার করতে পারবে। আদালতে চলমান মামলা গুলোও একজন জনপ্রতিনিধি তাদের কার্যালয় কিংবা ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে করার অধিকার রাখে।
আবার যখন একজন জনপ্রতিনিধি কিংবা আইনের রক্ষক ন্যায্য রায় প্রদান করে ঠিক তখনই অপরাধীসহ, স্বার্থন্বেষী একটি মহল ন্যায় বিচারকদের হটাতে উঠে পড়ে লাগে। কখনও বলে এই মেম্বার ভালো না টাকা দেই নি বলে আমাদের কথা রাখেনি, একই ভাবে ওই পুলিশের বিরুদ্ধে বলে, আসলে ওই সব দালালরা একজন ভালো জনপ্রতিনিধি আর স্বদ পুলিশ অফিসারের কারনে অসৎ পথে টাকা কামাতে না পেরে এই সব ভূল বাল মন্তব্য করে। সেটাও বোঝার প্রয়োজন আইনের পিতা সৎ জনপ্রতিনিধির পিতা।

একজন পুুলিশকে যেমনি দালাল চক্র হটাতে পিছু লাগে ঠিক তেমন একজন ভালো জনপ্রতিনিধির পিছনে যে খারাপ মন্তব্য করে। তার সত্যতা কোথায়, যারা দালালী আর চামচামি করে তারা সব সময় অন্যের মাথায় লবণ রেখে বড়ই খায়। এটা বোঝা প্রয়োজন, সামনে জীবন দিবো পিছনে, রাস্তা কাটবো যেনো ওই রাস্তায় হাঁটতে না পারে। এই সব মানুষদের প্রতি একজন মন্ত্রী, এমপি, মেয়র কিংবা কাউন্সিলর, চেয়ারম্যান, মেম্বারসহ শীর্ষ স্থানীয় নেতাদের লক্ষ্য করা উচিত, তা না হলে এমন একটা দিন আসবে আপনার পালিত মানুষ গুলোই আখের গুছিয়ে আপনার সাথে টক্কর দিবে।

এদিকে পুরান বাজার পুলিশ ফাঁড়িতে বিগত চলমান আট মাস ইনচার্জ হিসেবে মোঃ মাসুদ দায়িত্ব পালন করে আসছেন।তিনি হত্যা মামলার ১৭ জন আসামিকে আটক করেছেন। এছাড়া প্রায় ২০ জন মাদক ব্যবসায়িকে আটক করেছেন। তিনি দায়িত্ব নেয়ার সাথে সাথে করোনা ভাইরাসের আবির্ভাব শুরু হয়। নিজের জীবনের কথা না ভেবে দিন রাত তিনি পুরান বাজারবাসির জীবনের নিরাপত্তা দিয়েছেন। যা পুরান বাজারবাসি মনে রাখবেন। যার কারনে সকলের চাওয়া এমন সৎ, নিষ্ঠাবান, ভদ্র পুলিশের এই অফিসার যেনো পুরান বাজার পুলিশ ফাঁড়ির দায়িত্ব থাকেন, তাহলে পুরান বাজার অপরাধ মুক্তসহ পুলিশের কাছে ন্যায় বিচার পাবে, তাছাড়া আজ পুরানবাজার পুলিশ ফাঁড়িটি দালাল মুক্ত। আগে সালিশ বৈঠক হলে বহিঃরাগতদের আনা গোনা ছিলো কিন্তু আজ আর নেই। ইনচার্জ মাসুদ আসার পর দালাল মুক্ত ফাঁড়িসহ নিরাপরাধ মানুষগুলো শান্তি মত বসবাস করতে পারছে। একই সাথে চুরি ছিনতাই কমেছে। তাই মাননীয় শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি এমপি, পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম (বার) ও বর্তমান আওয়ামীলীগের মনোনীত দলীয় মেয়র প্রার্থী এড্ জিল্লুর রহমান জুয়েলের কাছে পুরান বাজারবাসি দাবি জানিয়ে বলেন, এমন সৎ, নিষ্টাবান ইনচার্জ মোঃ মাসুদকে যেনো পুরানবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জের দায়িত্বে রেখে পুরানবাজারবাসিকে সঠিক সেবা প্রদান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD