চাঁদপুরে মা ইলিশ রক্ষা অভিযান কর্মসূচী শুরু

চাঁদপুরে মা ইলিশ রক্ষা অভিযান কর্মসূচী শুরু

চাঁদপুর প্রতিনিধি

১৪ই অক্টোবর রাত ১২টায় এ অভিযান শুরু

যার নেতৃত্বে ছিলেন মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ “বাস্তবায়নের লক্ষে আইন-শৃঙ্খলা বাহিনী ও টাস্কফোর্স কার্যক্রম কমিটির সমন্বয়ের জন্য জেলা প্রশাসন চাঁদপুরের ফোকাল পয়েন্ট কর্মকর্তা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামাল হোসেন।

তিনি জানান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এর জারীকৃত পত্র অনুযায়ী ১৪ই অক্টোবর বুুুুধবার হতে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষা কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ হতে মতলব উত্তর উপজেলার ষাটনল হতে হাইমচর উপজেলার চর ভৈরবীর ৭০ কিলোমিটার পর্যন্ত নদী এলাকার জলসীমায় নদীর তীরবর্তী মাছের আড়ৎ, মাছের বাজার, মাছ ঘাট, বরফকল ও চাঁদপুর জেলার সকল স্থানে মা ইলিশ শিকার হতে বিরত থাকার জন্য জেলেদেরকে উদ্বুদ্ধকরণ সভা, পথসভা সহ মোবাইল কোর্ট পরিচালনার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

জেলা প্রশাসন, জেলা পুলিশ, নৌ-পুলিশ, কোস্টগার্ড,মৎস্য বিভাগ এর সমন্বয়ে জেলা টাস্কফোর্সের মাধ্যমে ২২ দিন ব্যাপী এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এদিকে চাঁদপুর লঞ্চঘাট এলাকায় এর আনুষ্ঠানিক যাত্রা তিনি শুরু করেন। এসময় এতে অংশ নেন চাঁদপুর নৌ পুলিশের সদর সার্কেল মোঃ হেলাল উদ্দিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরান মাহমুদ ডালিম, চাঁদপুর নৌ থানার এস আই ইলিয়াস মাতব্বর, চাঁদপুর অনলাইন রিপোর্টাস ক্লাবের সাধারণ সম্পাদক অমরেশ দত্ত জয়, চ্যানেল কর্ণফুলির চাঁদপুর প্রতিনিধি প্রান কৃষ্ণ দাস, সেচ্ছাসেবক মাইনুল ইসলাম প্রমুখ।

পরে স্টিলবডি ট্রলারযোগে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ “বাস্তবায়নের লক্ষে আইন-শৃঙ্খলা বাহিনী ও টাস্কফোর্স কার্যক্রম কমিটির সমন্বয়ের জন্য জেলা প্রশাসন চাঁদপুরের ফোকাল পয়েন্ট কর্মকর্তা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামাল হোসেন সবাইকে সাথে নিয়ে সঙ্গীয় ফোর্সসহ নদী পথে বিশেষ মহড়া দেন।

এ সময় তাঁর নির্দেশনায় নদী তীরবর্তী এলাকায় নৌ পুলিশ ও সেচ্ছাসেবকগণ হ্যান্ড মাইকে ইলিশ শিকার না করতে জেলেদের অনুরোধ জানান। যা ১৪ই অক্টোবর হতে ৪ ঠা নভেম্বর মোট ২২ দিন মানতে হবে বলে এ সময় নদীতীরবর্তী সকল জেলেদের জানিয়ে দেওয়া হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD