মুশতাক আহমেদের মৃত্যুর তদন্ত দাবি ১৩ রাষ্ট্রদূতের

মুশতাক আহমেদের মৃত্যুর তদন্ত দাবি ১৩ রাষ্ট্রদূতের

কাজি রাসেল ঢাকা

লেখক মুশতাক আহমেদের মৃত্যুর দ্রুত, স্বচ্ছ, স্বাধীন ও পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানিয়েছেন অরগানাইজেসন ফর ইকোনমিক কোপারেশন অ্যন্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) তেরোটি দেশের ঢাকার রাষ্ট্রদূত ও হাইকমিশনার।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) এক যৌথ বিবৃতিতে তারা বলেছেন, গত ২৫ ফেব্রুয়ারি আইনি হেফাজতে মুশতাক আহমেদের মৃত্যুতে গভীর উদ্বেগ জানাচ্ছি।

মুশতাক আহমেদ গত ৫ মে থেকে ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) ধারায় বিচারপূর্ব আটক অবস্থায় ছিলেন। আমরা জেনেছি, বেশ কয়েকবার তাকে জামিন দিতে অস্বীকৃতি জানানো হয়েছে এবং আটক থাকা অবস্থায় তার প্রতি যে আচরণ করা হয়েছে তা নিয়ে উদ্বেগ আছে।
আমরা তার পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাই। আমরা বাংলাদেশ সরকারকে মুশতাক আহমেদের মৃত্যুর একটি দ্রুত, স্বচ্ছ, স্বাধীন ও পূর্ণাঙ্গ তদন্ত করতে আহ্বান জানাচ্ছি।

ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাগুলো ও এর প্রয়োগে আমাদের সরকারগুলোর যে ব্যাপক উদ্বেগ রয়েছে। একইসঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক মানবাধিকার আইন ও মানের প্রতি বাধ্যবাধকতার সঙ্গে এ আইনের সামঞ্জস্য সংক্রান্ত প্রশ্নগুলোর ব্যাপারে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে অব্যাহতভাবে আলোচনা চালিয়ে যাবো।

বিবৃতিতে সই করেছেন ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, কানাডা, ডেনমার্ক, ইউরোপীয় ইউনিয়ন, ইতালি, জার্মানি, ফ্রান্স, নরওয়ে, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ও হাইকমিশনার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD