পঞ্চগড়ে উচ্ছেদকৃত ৩৫ পরিবার পাচ্ছে পাকা বাড়ি ছব

পঞ্চগড়ে উচ্ছেদকৃত ৩৫ পরিবার পাচ্ছে পাকা বাড়ি

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে করতোয়া নদীর পাড়ের কাছ থেকে উচ্ছেদকৃত ৩৫ পরিবার পাচ্ছে পাকা বাড়ি।

শনিবার (১২ জুন) দুপুরে বাড়ি নিমার্ণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান।

জানা যায়, বছর খানেক আগে পঞ্চগড় পৌরসভার তুলারডাংগা এলাকার করতোয়া নদী পাড়ের কাছাকাছি অবস্থিত এই পরিবারগুলোকে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) পঞ্চগড় কর্তৃক উচ্ছেদ করা হলে পাশের সরকারি জমিতে পুনর্বাসন করা হয়। পরবর্তীকালে জেলা প্রশাসন ও জনপ্রতিনিধিধের বিশেষ উদ্যোগে মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন-গৃহহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ আশ্রায়ণ প্রকল্প-২ এর আওতায় প্রত্যেক পরিবারের জন্য একটি করে সেমিপাকা বাড়ি বরাদ্দ করা হয়।

পঞ্চগড় জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ ইউসুফ আলী, উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) আরিফ হোসেন, সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌর মেয়র জাকিয়া খাতুন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক, মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফার ইয়াসমিন প্রমুখ।

উপজেলা প্রশাসন সূত্রে আরও জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমি মন্ত্রণালয় ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় সরকারি খাস জমিতে এসব বাড়ি নির্মাণ করা হচ্ছে।

এই প্রকল্পের আওতায় সদর উপজেলায় আরও ১০টিসহ মোট ৪৫ বাড়ি নির্মাণ করা হবে। প্রতিটি বাড়ি ২ লাখ টাকা করে ৯০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
সংযুক্ত শৌচাগারসহ দুইটি কক্ষবিশিষ্ট পাকা ঘরে থাকবে রান্নাঘর ও বারান্দা। সুপেয় পানির জন্য থাকছে টিউবওয়েল। যা একটি ছোট পরিবারের থাকার জন্য যথেষ্ট। ইউএনও, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসক সরাসরি এসব কাজের তদারকি ও দেখভাল করছেন। সদর উপজেলায় ৯৯৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে ৮৪৪টি পরিবারের জন্য পাকা ঘর হস্তান্তর ও নিমার্ণ কাজ চলমান রয়েছে। নিধার্রিত ডিজাইন, প্লান অনুযায়ী গুণগতমান বজায় রেখে বাড়ি নিমার্ণ করা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD