লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর ঘর পেলেন গৃহহীন অসহায় পরিবার

লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর ঘর পেলেন গৃহহীন অসহায় পরিবার

জয়নাল আবদীন সজীব জেলা প্রতিনিধি।

লক্ষ্মীপুরে ৫শত গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাকাঘর দেওয়া হয়েছে। মুজিববর্ষ উপলক্ষ রবিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে ঘরগুলোর চাবি হস্তান্তর করা হয়। প্রধামন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচীর উদ্বোধন করেন। প্রধানন্ত্রীর কার্যালয়ের ‘আশ্রয়ণ-২’ প্রকল্পের আওতায় এক লক্ষ ৭১ হাজার টাকা ব্যয়ে প্রতিটি ঘর নির্মাণ করা হয়েছে। আশ্রয়নের অধিকার-শেখ হাসিনার উপহার এই স্লোগান নিয়ে লক্ষ্মীপুর সদর উপজেলায় ৫০, রায়পুরে ৫০, রামগঞ্জে ৫০ এবং কমলনগর উপজেলায় ৩৫০টি সহ সর্বমোট ৫শত ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে ভূমিহীনদের।

জানা যায়, প্রকল্পের আওতায় ১ লাখ ৭৫ হাজার পরে বাড়িয়ে ১ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে প্রতিটি বাড়ি নির্মাণ করা হয়েছে। ৪৩৫ বর্গফুটের প্রতিটি ঘরে রয়েছে দুটি বেড রুম, টয়লেট, রান্নাঘর, ও একটি বারান্দা। ঘর ও আশপাশের জমি মিলিয়ে দুই শতক জমি দেওয়া হবে ভূমিও গৃহহীন প্রতিটি পরিবারকে। টিনশেডের এই ঘরে একটি পরিবার সুন্দর ভাবে বসবাস করতে পারবে

প্রকল্প বাস্তবায়ন কার্যালয় থেকে জানাযায়, সরকারি খাস জমিতে প্রায় ৫শ’ বর্গফুটের প্রতিটি বাড়িতে রয়েছে দুটি বেড রুম, একটি কিচেন রুম, ইউটিলিটি রুম, টয়লেট ও খোলা বারান্দা। দুর্যোগ সহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকছে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা। প্রতিটি সেমিপাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি তৈরি সব বাড়ি সরকার নির্ধারিত একই নকশায় হচ্ছে।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুজিববর্ষ উপলে গৃহহীন, ভূমিহীন, হতদরিদ্র মানুষের জন্য দ্বিতীয় পর্যায়ে পরিবারকে পাকা ঘরের ব্যবস্থা করা হয়েছে। সকলের সহযোগিতায় নির্মাণ শেষে হস্তান্তরের প্রস্তুতি সম্পন্ন করত পারায় আমরা সবাই খুব খুশি। আশা করি এভাবেই অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে পারবো।

সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম, সহকারী কমিশনার (ভূমি) মামুনুর রশিদ,এ্যাড: রহমত উল্যা বিপ্লব,
রায়পুর উপজেলা পরিষদ মিলনায়তন ‘ঐক্যতান এ হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাট, সহকারী কমিশনার (ভূমি) আখতার জাহান সাথী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এ্যাড. মারুফ বিন জাকারিয়া, ইউপি চেয়ারম্যান আবুল হোসেন হাওলাদার, আবু সালেহ মিন্টু ফরায়েজী, এ্যাড. ইউসুফ জালাল কিসমত প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD