টাক নিয়ে আর চিন্তা নেই, সমাধানের আশ্বাস বিজ্ঞানীদের

পাকা চুল, রুক্ষ চুল, তৈলাক্ত চুল থেকে চুল পড়া— চুলের বিভিন্ন সমস্যার নিত্য নতুন সমাধান রোজই আসছে। কিন্তু টাক পড়ার দুঃখ আজও থেকে গিয়েছে। একবার টাক পড়তে শুরু করলেই ব্যস! আর ধরে রাখা যাবে না। টাকের দুঃখ নিয়েই কাটাতে হবে সারা জীবন। যদি আপনারও থাকে টাক পড়ে যাওয়ার দুঃখ, তা হলে এ বার বোধহয় একটু আশার আলো দেখতে পারেন।

বেশ কয়েক বছর ধরে স্টেম সেল ব্যবহারের মাধ্যমে কৃত্রিম ভাবে ত্বকের হেয়ার ফলিকলের উচ্চ ও নিম্ন স্তর তৈরির চেষ্টা করছেন গবেষকরা। ইতিমধ্যেই ইঁদুরের শরীরে তা পরীক্ষাও করে দেখা হয়েছে। ল্যাবে তৈরি এই টিস্যু মানুষের মাথার ত্বকেও চুল গজাতে সক্ষম বলে মনে দাবি করছেন ইন্ডিয়ানাপোলিসের ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষকরা।

এর আগেও স্টেম সেলের সাহায্যে টাকের সমস্যার সমাধানের চেষ্টা করেছিলেন গবেষকরা। ৫-৬টি স্টেম সেলের সাহায্যে তৈরি টিস্যু থেকে চুল গজানো সম্ভব হয়নি। কিন্তু এ বারের টিস্যুতে ২০টি স্টেম সেল রয়েছে বলে জানাচ্ছেন এই গবেষণার মুখ্য গবেষক কার্ল কোহেলর। ২০টি স্টেম সেলের দ্বারা তৈরি এই স্কিন বাড মানুষের এপিডারমিস ও ডারমিসে হেয়ার ফলিকল তৈরি করতে পারবে বলে আশাবাদী কার্ল। সেল রিপোর্ট জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD