চাঁদপুর হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সাথে পরিবেশ অধিদপ্তরের মতবিনিময়

চাঁদপুর হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সাথে পরিবেশ অধিদপ্তরের মতবিনিময়

চাঁদপুর প্রতিনিধি

আজ ১৭ আগস্ট ২০২০ তারিখ সোমবার পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে চাঁদপুর জেলার বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সাথে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উপপরিচালক এ, এইচ, এম, রাসেদ।

উপপরিচালক জনাব এ, এইচ, এম, রাসেদ সভায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণপূর্বক হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনার জন্য অনুরোধ করেন। এছাড়া দেশে বিদ্যমান করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৪(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক পরিবেশ দূষণ রোধে বিভিন্ন পরামর্শ/নির্দেশনা সম্বলিত যে গণবিজ্ঞপ্তি জারী করা হয়েছে সভায় তা পড়ে শোনানো হয়। সভার সভাপতি কর্তৃক সে মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়। মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন চাঁদপুর জেলা বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির সভাপতি ডাঃ এস এম সহিদউল্লাহ, সাধারন সম্পাদক মোঃ সফিকুল ইসলাম, প্রিমিয়ার হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মোবারক হোসেন চৌধুরী, শাহরাস্তি পপুলার হাসপাতালের স্বত্বাধিকারী সুভাষ চন্দ্র দাস, মিডল্যান্ড হাসপাতালের পরিচালক মোঃ ইমান হোসেনসহ অন্যান্যরা। তাঁরা হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনায় পরিবেশ অধিদপ্তরের সহায়তা কামনা করেন। সভায় বিস্তারিত আলোচনা শেষে নিম্নবর্ণিত সিদ্ধান্ত গৃহীত হয়ঃ

১) বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) ও পরিবেশ সংরক্ষণ বিধিমাল, ১৯৯৭ মোতাবেক হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনা করতে হবে।

২) সকল হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিবেশগত ছাড়পত্র গ্রহণের জন্য আবেদন করবেন। যাদের আবেদন এ দপ্তরে রয়েছে তাঁরা জরুরী ভিত্তিতে ঘাটতি কাগজপত্র দাখিল করবেন। পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর দ্রুত পরিবেশগত ছাড়পত্র প্রক্রিয়া করবে।

৩) যে সকল প্রতিষ্ঠানের অনুকূলে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে, সেসকল প্রতিষ্ঠানের অনুকূলে প্রদত্ত ছাড়পত্রের মেয়াদ উর্ত্তীণের ০১ (এক) মাস পূর্বে নবায়নের আবেদন দাখিল করতে হবে।

৪) দেশে বিদ্যমান করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৪(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক পরিবেশ দূষণ রোধে বিভিন্ন পরামর্শ/নির্দেশনা সম্বলিত যে গণবিজ্ঞপ্তি জারী করা হয়েছে সে মোতাবেক হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫) যেহেতু করোনা ভাইরাসের কারনে সামাজিক দূরত্ব মেনে সীমিত পরিসরে সভাটি আয়োজন করা হয়েছে, সেহেতু উপস্থিত মালিক সমিতির সভাপতিসহ অন্যান্য সদস্যবৃন্দ সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসমূহের মালিকগণকে বিষয়সমূহ অবহিত করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সমিতির পক্ষ থেকে অনুরোধ করা হবে।

৬) প্রতিষ্ঠানসমূহে বর্জ্য ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়সমূহ আইন অনুযায়ী পরিচালনা করতে হবে।

০২। ভবিষ্যতেও পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিকগণের সাথে এ ধরণের মতবিনিময় সভা আয়োজন অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD