হযরত শাহরাস্তি বোগদাদী (রহঃ) হাফিজিয়া মাদ্রাসা ভবন নির্মানে আর্থিক অনটন, অর্থশালীদের এগিয়ে আসার আহ্বান

হযরত শাহরাস্তি বোগদাদী (রহঃ) হাফিজিয়া মাদ্রাসা ভবন নির্মানে আর্থিক অনটন, অর্থশালীদের এগিয়ে আসার আহ্বান

হাসানুজ্জামানঃ

চাঁদপুরের ঐতিহ্যবাহী ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান হযরত শাহরাস্তি বোগদাদী (রহঃ) হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার পাঁচতল ভবন নির্মানে আর্থিক অনটন দেখা দেয়ায় নির্মান কাজ ব্যহত হচ্ছে। সমাজের বিত্তবান ও সুহৃদ ব্যক্তিদের আর্থিক সহযোগিতা দানে এগিয়ে আসার উদ্বাত্ত আহ্বান জানিয়েছেন মাদ্রাসা পরিচালনা পর্ষদ।
জানা যায়, ২০১৮ সালে হযরত শাহরাস্তি বোগদাদী (রহঃ) এর মাজার সংলগ্নে এই পাঁচতল ভবনটির কাজ শুরু করা হয়। বর্তমানে আর্থিক অভাব জনিত কারনে ওই কাজ বন্ধ রয়েছে। ১৯৯২ সালে ১ জানুয়ারী উক্ত মাদ্রাসাটি ৪৮জন শিক্ষার্থী নিয়ে চালু করা হয়। দীর্ঘ ২৮ বছরে ৩ শতাধিক কোরআনে হাফেজ তৈরী হয় এই মাদ্রাসায়। বর্তমানে শিক্ষার্থী ও শিক্ষকের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় আবাসন ব্যবস্থা অসংকুলান হওয়ায় নতুন ভবন নির্মান একান্ত প্রয়োজন বিধায় কাজ শুরু করা হলেও প্রয়োজনীয় টাকার অভাবে কাজের গতি মুখ থুবরে পড়েছে।

মাদ্রাসা পরিচালনা পর্ষদের অর্থ সম্পাদক নূর আবদুস সোবাহান বলেন, বর্তমান শিক্ষার্থীদের মধ্যে ৪০ শতাংশ শিক্ষার্থী বিনা বেতনে পড়ছে এবং বাকি ৬০ শতাংশের মধ্যে ৫শ থেকে ১২শ টাকায় সীমাবদ্ধ। শিক্ষকদের বেতন, শিক্ষার্থীদের খাওয়া, বাবুর্চির বেতন, লাকড়িসহ বিবিধ খরচাদি প্রতি মাসে লক্ষাধিক টাকা ব্যয় হয়। যার সিংহ ভাগ মিঞা পরিবার থেকে আসলেও প্রতি মাসেই ৩ অংকের লোকসান গুনতে হয়। তবুও চালিয়ে যেতে হচ্ছে। শিক্ষার্থী ও শিক্ষকের সুব্যবস্থার জন্য নব-নির্মিত ভবনটির কাজ প্রয়োজনীয় টাকার অভাবে বন্ধ রয়েছে। নতুন ভবনের নির্মান কাজ শেষ করতে বর্তমানে বেশ কিছু টাকার প্রয়োজন। ইসলামি এই প্রতিষ্ঠানের নতুন ভবনটি গড়ে তুলতে সমাজের বিত্তবান, দানবীর ব্যক্তিদের আর্থিক সহযোগিতা দানে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এলাকাবাসী বলেন, আল্লার ওলীর নামে গড়ে উঠা এই মাদ্রাসাটি বিগত ২৮ বছরে বহু হাফেজ দান করেছে। ভালো খাবার ও সুন্দর ব্যবস্থাপনার দরুন প্রতি বছরই বাড়ছে শিক্ষার্থাীর সংখ্যা। মাদ্রাসা কর্তৃপক্ষ শিক্ষার্থীদের দিয়ে কোনো চাঁদা বা সাপ্তাহিক কিংবা মাসিক উচ্ছিষ্ট উত্তোলন করায় না। অত্যন্ত গরীব, অসহায় ও একান্ত ইয়াতিম ছেলেদের ভর্তি করান তারা। দ্বীন ও আখিরাতের কথা চিন্তা করে সমাজ পতিদের এগিয়ে আসার অনুরোধ জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD