সামনের মানুষ কে পেছনে রাখা, অন্ধকারে ঢাকা মেধাবী ‘র মেধা। ইমাউল হক পি পি এম

সামনের মানুষ কে পেছনে রাখা, অন্ধকারে ঢাকা মেধাবী ‘র মেধা। ইমাউল হক পি পি এম

কক্সবাজার

দেখেছি।দেখছি।হয়ত আরো দেখব।সবে মাত্র শুরু। হতাশ হওয়ার কিছুই নেই। এভাবেই এগিয়ে যেতে হবে।ভাল করার ইচ্ছা থাকলে প্রতিযোগিতা করে জিতে যোগ্যতা অর্জন করতে হবে।ভাল সাফল্য অনেক সময়ই নিজেই প্রচার করতে হয়।আপনি বিশ্ববিদ্যালয়ে পড়বেন কিন্ত পরীক্ষার মাধ্যমে বুঝতে হবে কোন বিষয় ভাগ্যে মিলবে।
চাকরি করবেন সেখানেও জটিল পরীক্ষা ও কঠিন সমীকরন।এবার ম্যানেজার, বা ইউনিট প্রধান হবেন কিন্ত এখানেই দফায় দফায় পরীক্ষিত হতে হবে।প্রতিদিন ই আপনার সদ ইচ্ছা ও যোগ্যতার প্রমান দিতে হবে।চাইলে আপনার মেধা বিনিয়োগ করতে পারবেন না ।তার জন্য হাত উঠাতে হবে।
আপনি ম্যানেজার হবেন, ইউনিট প্রধান হবেন, এক্সিকিউটিভ হবেন, অফিস প্রধান হবেন সব ক্ষেত্রেই নতুন নতুন যোগ্যতার প্রমাণ দিতে হবে।আর ক্ষনে ক্ষনে সজাগ থাকতে হবে সেটা টিকিয়ে রাখতে ।সারা বিশ্বের যোগ্যতমদের একই যাত্র।

আপনি চাইলেই নিজের জ্ঞান ছড়াতে পারবেন না ।বাড়ীতে মাইক দিয়ে নিজের বক্তব্য দিলে হবে না।তা শোনার জন্য মানুষ লাগবে।আদর্শ শিখাবেন ফলোয়ার লাগবে।কৌশল শিখাবেল কর্মশালা লাগবে। সাথে লাগবে কর্মঠ শিক্ষার্থী।

কিন্ত আপনি চাইলেই খারাপ হতে পারবেন। নিজের কুমনবৃত্তি চরিতার্থ করতে আপনি ই যথেষ্ট। রাতে চাইলেই একজন লোক চুরি করতে,ডাকাতি করতে যেতে পারবে ।সহজেই কেউ নিবৃত্ত করবে না।অনেকেই ভয় পাবে ।খারাপ, নষ্ট, ভষ্ঠ মানুষ জঘন্য কাজ করবে।কিন্ত তাদের প্রতিযোগিতা দিয়ে চোর হতে হয় না ,ডাকাত হতে হয় না।মূল্যবোধ হারিয়ে লোভ লালসা আর হিংস্র তা দরকার। চোরে চোরে আবার মিল হবে।ডাকাত ডাকাতের বাড়ী কোন দিন ডাকাতি করবে না।চোর চোরের কথা পুলিশ কে বলবে না ।খারাপ রা কিন্ত নিজেদের কথা বলে দেয় না ।অভিন্ন কিন্ত ইউনাইটেড।

যোগ্যতমদের প্রতিযোগিতার শেষ নাই।সমালোচনার অন্ত নেই।পিছন টানার রশির অভাব নেই।নদীর বাঁকে একবার যদি পড়ে যায় সবাই হৈ হৈ করে হাসে আর তালি দেয়।কিন্ত কেন?বছর বছর যোগ্যতম লোকের জন্ম হয় না।শুভ আর ভাল এর বলিদান বছরে ঘটে না ।যুগে কদাচিৎ, শতাব্দীতে একবার হয়।তাই উপযুক্ত দের ধারন করতে হবে।অসুস্থ প্রতিযোগিতার মাধ্যমে মেধাবী দের পিছনে দিলে মুলত সবাই পিছিয়ে যাব।অযথা দোষ ধরে
সামনের মানুষদের পিছনে রাখা মানুই সভ্যতাকে থেমে রাখা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD