গদাই বাবুর সদাই!(বিদেশের ঘটনা অবলম্বনে) ইমাউল হক পিপিএম

গদাই বাবুর সদাই!(বিদেশের ঘটনা অবলম্বনে) ইমাউল হক পিপিএম

কক্সবাজার প্রতিনিধি

গদাই বাবু আল্লাদে গদ গদ ।তার পরীক্ষার ভাল ফল হয়েছে।ফটাশ ফটাশ আনন্দ তার কার তার একটা অফিসার পদে চাকরি হয়েছে।আনন্দে সে মটকা কিনে খাবে না মটকার গরম গুড় খাবে দিশেহারা।ঢুন ঢুনি বাজাবে না ঢুক ঢুগি বাজাবে তাও বুঝে উঠতে পারছে না।এ যাত্রায় তার ভাল ই লাগল।

অফিসার হয়েছে।প্রধান চেয়ারে বসবে।সেবা দিবে।ফেসবুক এ ছবি দিবে।শিরোনাম হবে।নিজের ভাল লাগবে।সে আশায় গুরে বালু না চিনি বালু বুঝে ওঠার আগেই পোষ্টিং হল এমন জায়গাতে যেখানে তার অফিসে যেতে হবে না।শুধুই রাস্তায় দাঁড়ায়ে টালি খাতা গুনতে হবে।লে হালুয়া।চোখ মুখ মরিচ লাল।সেবার চিন্তা চাংগে।লাগে উঠল সাধ আল্লাদের।

তার কনিষ্ঠ বয়সের অল্প বিদ্যার একজন তার বস হয়ে গেল।সকাল বিকাল টালি খাতা হাজিরা দিতে হয়। মাথায় যা বুদ্ধি আছে গুলিয়ে খেতে খেতে দুই বছর পার।ইচ্ছা আকাংখা সবই ইঁদুরের খালে।ছোট বেলায় ইঁদুরের খালে দাঁত দিলে যেমন ভাল দাত পাওয়া যেত। পড়াশোনা আর চাকরির পরীক্ষায় ভাল ।কিন্ত কেন যে কর্মপরিধি ঠিক মত পেল না তা বুঝে ওঠার আগেই জি স্যার হা স্যার শিখে গেল।গদাই বাবুর এই সদাই আর কে ঠেকায়।

এবার গুড় চিনি বিক্রির অফিস প্রধান। কে তাকে থামায়।কিন্ত তার মিঠাই খাওয়ার ইচ্ছা ,আশা ,চাহিদা কিছুই নেই।সে চিনির ইংরেজী লিখলেও গুড়ের ইংরেজী ভুলে গেছে।সে জি স্যার হা স্যার ভাল বোঝে।নিজের জন্য চিনি মাপতে কম বেশী হয় না ।কিন্ত বসের জন দশের কাছে একশ হয়।

তার সুযোগ সুবিধা আছে কিন্ত তার কাছে কোন জনগন কাজের জন্য আসে না।সে এখন গোডাউন মাষ্টার। কিন্ত কোন ক্রেতা আসে না।তার গবেষণা নেই কিন্ত আমদানী সব বিদেশী দ্রব্যের। সবাই ছবি তুলতে আসে কিন্ত সে আর পরিচিত হতে চায় না।

যখন তার কাজ করতে উদ্যোগ ছিল তখন সুযোগ দেওয়া হয় নাই ।এখন তার ডায়াবেটিস কিন্ত সে চিনি গুড়ের গোডাউন মাষ্টার। লাভ কার ?ঐ তাদের ই ,যারা তাকে টালি গুনতে দিয়েছিলেন।
শুধু শুধু গদাই দের দোষ দিয়ে লাভ কি ?তাদের কেনা সদাই(দ্রব্য)তারা খাওয়ার সুযোগ ই পায় না।

তাদের উপর গোনাগুনির দায়িত্ব আসবেই। আর তাদের মেধার ফলাফল ঐ গোডাউন মাষ্টার পর্যন্ত।
শুধু শুধুই আগেই ডুম বাগডুম ঘোড়া ডুম সাজে।ঢাক ঢোল বাজায়ে লাভ কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD