শুধু অভিশাপ’ নয়, ‘আশীর্বাদ’ও হতে পারে

শুধু অভিশাপ’ নয়, ‘আশীর্বাদ’ও হতে পারে

এস আর শাহ আলম

কোভিডের নতুন প্রজাতি ওমিক্রন নিয়ে আতঙ্ক ক্রমেই বাড়ছে। তবে এই পরিস্থিতিতেও আশার কথা শোনাচ্ছেন কোনও কোনও বিশেষজ্ঞ। তাদের মতে, যদি শেষ পর্যন্ত যাবতীয় সতর্কতা সত্ত্বেও ছড়িয়ে পড়ে ওমিক্রন স্ট্রেন, তাতে হয়তো ‘শাপে বর’ হতে পারে।

কিন্তু কেন? কী ভেবে এমন কথা বলছেন তারা? আসলে তাদের মতে, এখনও ওমিক্রন কতটা বিপজ্জনক তা এখনও জানা যায়নি। যদি শেষ পর্যন্ত দেখা যায় করোনার এই নতুন স্ট্রেন ততটা ভয়ংকর নয়, কিন্তু অনেক বেশি ছোঁয়াচে তাহলে তা ‘আশীর্বাদ’ হয়ে দাঁড়াতে পারে। ভাইরাস বিশেষজ্ঞ মার্ক ভ্যান জানিয়েছেন, ”যদি ওমিক্রন কম বিপজ্জনক হয় অথচ বেশি ছোঁয়াচে হয়ে ওঠে, তাহলে ওমিক্রন ডেল্টা স্ট্রেনকে সরিয়ে প্রধান সংক্রামক স্ট্রেন হয়ে উঠবে। যা অত্যন্ত পজিটিভ একটা ব্যাপার।”

এই মুহূর্তে সারা পৃথিবীর করোনা সংক্রমণের খতিয়ানে শীর্ষে ডেল্টা। এই স্ট্রেনেই আক্রান্ত ৯০ শতাংশের বেশি মানুষ। ভারতে প্রথম সন্ধান মেলা এই স্ট্রেনের দাপটেই দেশে করোনার দ্বিতীয় প্রবাহ আছড়ে পড়েছিল। ওমিক্রন যদি ডেল্টার দাপট কমাতে পারে তাহলে করোনার ভয়াবহতা কমতে পারে, এমন আশাতেই আপাতত বুক বাঁধছেন মার্ক ভ্যানের মতো বিশেষজ্ঞরা।

এদিকে দক্ষিণ আফ্রিকায় সন্ধান মেলা নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সরকারি ভাবে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’-এর তকমা দেওয়া হয়েছে। ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে বেশ কয়েকটি দেশ। ব্রিটেন, বেলজিয়ামেও নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে। এই পরিস্থিতিতে একাধিক সতর্কতা অবলম্বন করেছে ভারত। দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বই বিমানবন্দরে নামা সমস্ত যাত্রীকেই কোয়ারান্টাইনে রাখা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র: নিউজ এইউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD