নৌপথ দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি …

নৌপথ দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি …

চট্টগ্রাম প্রতিনিধি

প্রশিক্ষিত জনবল ও নিরাপদ জলযান, নৌ নিরাপত্তায় রাখবে অবদান’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বন্দরে শুরু হয়েছে নৌ-নিরাপত্তা সপ্তাহ। নিরাপদ ও দুর্ঘটনামুক্ত নৌ পরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে সবার সচেতনতা সৃষ্টিই এ সপ্তাহ উদযাপনের মূল লক্ষ্য।

রোববার (২২ মে) সকালে বন্দর ভবনের সামনে নৌ-নিরাপত্তা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বন্দরের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

সহকারী হারবার মাস্টার ক্যাপ্টেন মো. মুস্তাহিদুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার দেশে নৌ-শিল্পের বিকাশ ও উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। নিরাপদ নৌযান নির্মাণ ও নৌযানে আধুনিক যন্ত্রপাতি সংযোজন করে নৌপথের নিরাপত্তা বিধানে আস্থা ফিরেছে।

দেশের অর্থনীতির ঈর্ষণীয় উন্নয়নে নৌপরিবহনের গুরুত্ব অপরিসীম। নৌপথ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব।
নৌপথ দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি।
জাহাজগুলোতে পর্যাপ্ত লাইফ জ্যাকেট, নৌ-রুটে পর্যাপ্ত বয়া বাতি স্থাপন ও ক্রুদের প্রশিক্ষণের ধারাবাহিকতা অক্ষুণ্ন রাখতে হবে।

তারা বলেন, চট্টগ্রাম বন্দরের শক্তিশালী নৌ-বহর দক্ষতার সঙ্গে শিপিং সার্ভিস, পাইলটিং, হাইড্রোগ্রাফিক সার্ভে, সমুদ্রে উদ্ধারকাজ ও পরিবেশ দূষণ রোধে ভূমিকা রাখছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD